কিভাবে জান্নাতে পৌঁছা যায়?

কিভাবে জান্নাতে পৌঁছা যায়?


জান্নাতের জন্য দু‘আর গুরুত্ব:

আবূ হুরাইরাহ (রাধিঃ) বর্ণনা করেন যে, রাসুল (সাঃ) বলেন, যখন কোন ব্যক্তি জাহান্নাম হতে ৭ বার (আল্লাহর নিকট) আশ্রয় চায় তখন জাহান্নাম আল্লাহকে বেলে, “ও আমার প্রভু! তোমার অমুক বান্দা আমার কাছে আশ্রয় চায় । সুতরাং তাকে আশ্রয় দিন ।” যথন কোন ব্যাক্তি ৭ বার (আল্লাহর নিকট) জান্নাত প্রার্থনা করে তখন জান্নাত আল্লাহকে বলেন, “ও আমার প্রভু! তোমার অমুক অমুক বান্দা আমাকে চায় । সুতরাং তাকে জান্নাতে প্রবেশ করতে দিন ।”

 

আবূ সালিহ জাকওয়ান একজন সাহাবী (রাধিঃ) হতে বর্ণনা করেন যে, রাসুল (সাঃ) এক ব্যক্তিকে প্রশ্ন করেন, “ ‘সালাতের মধ্যে তুমি কিভাবে দু‘আ করো’? সে বলল, আমি তাশাহুদ পড়ি এবং বলি, হে আল্লাহ! আমি তোমার কাছে জান্নাতে চাই এবং জাহান্নাম হতে তোমার আশ্রয় চাই’ ।”

 

আমাদের এ ছোট দু‘য়াটি মুখস্থ করা উচিৎ এবং জান্নাত চাওয়ার জন্য ব্যবহার করা উচিৎ । আর দু“য়ার দ্বারা আরো করুণা এবং সওয়াব লাভ করা যাবে কেননা, এটি একজন সাহাবী হতে বর্ণনা করা হয়েছে- যিনি রাসুল (সাঃ)-এর সামনে দু‘য়াটি পড়েছিলেন ।

 

জান্নাতের জন্য আমল বা সৎকাজের গুরুত্ব:

আমাদের মধ্য হতে কারো কাছে এ নিশ্চয়তা নেই যে, তিনি জান্নাত পাবেন । সহীহ বুখারী ও মুসলিমের একটি হাদীসে আছে যে, এক ব্যক্তি জান্নাতের আমল করতে করতে এমন পর্যায়ে পৌঁছেছে যে, জান্নাত তার থেকে এক হাত দূরে থাকবে । তারপর তার জন্য যা লিখিত আছে তা তাকে পেয়ে যাবে এবং জান্নাতের আমল করতে করতে সে জান্নাতে পৌঁছে যাবে ।

 

এটি সত্য যে, যে ব্যক্তি জ্ঞানসহ আন্তরিকতার সাথে কালেমা পড়বে তার জন্য আল্লাহ জান্নাতে প্রবেশ নিশ্চয়তা দিয়েছেন । কিন্তু কোন মু‘মিনের জন্য এ নিশ্চয়তা নেই যে, সে পৃথিবীর ঈমান অবস্থায় বেঁচে থাকবে । সুতরাং সকল ঈমানদারদের জন্য এটি আবশ্যক যে, সে বিরতিহীনভাবে আল্লাহর সন্তোষের জন্য কাজ করতে থাকবে যাবে সে ঈমানের সাথে মৃত্যুবরণ করতে পারে ।

 

আল্লাহ বলেন: “এবং এর জন্য যে প্রতিযোগিতা করতে চায় তার প্রতিযোগিতা করা উচিত”

আল্লাহ আরো বলেন: “তোমরা প্রতিযোগিতার মনোভাব নিয়ে ধাবমান হও তোমাদের প্রতিপালকের কাছ থেকে ক্ষমা এবং ঐ জান্নাতের দিকে যার প্রশস্ততা আসমান ও জমিনের ন্যায় যা প্রস্তুত করে রাখা হয়েছে মুত্তাকীদের জন্য ।”

 

ইবনু আবিদ দুনইয়া (রহঃ) সুলাইমান আদ-দারানী (রাধিঃ) হতে বর্ণনা করেন যে, ইরাকে বসবাসকারী এক যুবক ছিল; যিনি প্রচুর পরিমানে ইবাদত করতো । সে তার বন্ধুদের সাথে একটি ভ্রমনে মক্কা শহরে গেল । সে সালাত আদায় করত যখন তার বন্ধুরা বিশ্রাম নিত । যখন তার বন্ধুরা খাবার খেত তখন সে সওম পালন করত । ভ্রমন শেষ করা পর্যন্ত তারা একত্রে ছিল । তার বন্ধুরা পৃথক হবার পূর্বে তাকে প্রশ্ন করল, হে আমার বন্ধু! তুমি কেন এগুলা করছ? সে বলল, আমি জান্নাতের একটি প্রাসাদ (স্বপ্নে) দেখেছি । যেখানে বিল্ডিং শেষ হয়েছে, সেখানে (একস্থানে) একটি স্বর্ণের এবং একটি রৌপ্যের ইট আছে । সেখানে পদ্মরাগ মণি বা ইয়াকুত পাথর দিয়ে তৈরি একটি ব্যালকনি এবং পান্না দিয়ে তৈরি একটি ব্যলকনি আছে এ দুই ব্যালকনির মাঝে একজন হুর চুল ছেড়ে দিয়ে দাড়িয়েছিল । সে (হুর) পিতল (রংয়ের) পোশাক পরিধান করা ছিল । তার নড়াচড়ার সাথে সাথে তার পোশাকও নড়তে ছিল । সে (হুর) বলল, আমার কাছে পৌছতে হলে আল্লাহর সন্তুষ্টির জন্য কাজ কর । আল্লাহর রহমতে আমি তার কাছে পৌছতে আল্লাহর জন্য কাজ করছি এবং এ কারণেই তুমি আমাকে সালাত  আদায় করতে ও সওম (রোযা) রাখতে দেখছো ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইসলামিক গল্পের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url