Main Menu

অনলাইন জগৎ ফেসবুকে বিএফএফ লিখে নিরাপত্তার বিষয়টি ভুয়া!

ব্যবহারকারীর তথ্য ফাঁস, নির্বাচন প্রভাবিত করার গুরুতর অভিযোগে এমনি জর্জরিত। এর জেরে সহ্য করতে হচ্ছে আর্থিক ক্ষতিও। বিশ্বের বৃহত্তম সোশ্যাল সাইটের সুরক্ষা নিয়ে যখন বহু প্রশ্ন উঠছে, তখন নয়া সমস্যা হাজির ফেসবুকে। BFF-পোস্ট। যা ব্যবহার করে নিজেদের অ্যাকাউন্ট সুরক্ষিত করতে দেখা যাচ্ছে বহু ফেসবুক ব্যবহারকারীকে। কিন্তু, আদতে সুরক্ষা নয়, কমেন্ট বক্সে BFF (বিএফএফ) লিখে নিজের অ্যাকাউন্ট তথ্য আরও ঝুঁকির মধ্যে ফেলছেন ব্যবহারকারীরা।

‘কমেন্ট বক্সে BFF লিখুন আর নিজের অ্যাকাউন্টকে সুরক্ষিত করে নিন’। এই ধরনের পোস্ট ইদানিং ভাইরাল সোশ্যাল সাইটটিতে। ফেসবুক-সুরক্ষা নিয়ে যখন গোটা বিশ্বে প্রশ্ন উঠছে, এমন সময়ে এই ধরনের পোস্টে সহজেই বিশ্বাস করে ফেলছেন ফেসবুক ব্যবহারকারীরা।

ফলে কমেন্ট বক্সে সত্যিই BFF লিখে পোস্ট করছেন। পোস্টের পর লেখাটি সবুজ রঙের হয়ে যাচ্ছে। পোস্ট অনুযায়ী দাবি, এর অর্থ ইউজারের অ্যাকাউন্ট সুরক্ষিত। সবুজ না হলে পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ দেয়া হচ্ছে।

তবে ইউজারদের জানা উচিত, এটি সম্পূর্ণভাবেই একটি ভুয়া পোস্ট। সম্প্রতি ফেসবুক ‘টেক্সট ডিলাইট’ ফিচার লঞ্চ করেছিল। যা ব্যবহার করে পোস্ট করা অক্ষরকে বোল্ড এবং ‘রঙিন’ করা সম্ভব। পাশাপাশি একটি অ্যানিমেটেড ‘হাততালি’র ব্যবস্থাও রয়েছে, যা শুধু ফেসবুকের আপডেটেড অ্যাপ ভার্সন-এই মিলবে। এবং তা যে কোনও ইউজারই ব্যবহার করতে পারবেন। এই দুই ফিচার ব্যবহার করেই BFF পোস্টটি তৈরি করা হয়েছে।

এই BFF পোস্টের সঙ্গে ফেসবুকের সুরক্ষার কোনো সম্পর্ক নেই। Gadgets Now-কে দেয়া এক বিবৃতিতে মার্ক জুকারবার্গের সংস্থা জানিয়েছে, ‘সম্প্রতি একটি মেমে (Meme) এই বলে ভাইরাল হয়েছে যে কমেন্ট বক্সে ‘BFF’ লিখলে ইউজারের অ্যাকাউন্ট সুরক্ষিত হয়ে যাবে। এটা সত্যি নয়। BFF লিখলে শুধু টেক্সট অ্যানিমেশন দেখা যাবে। এর সঙ্গে অ্যাকাউন্ট সুরক্ষার কোনো সম্পর্ক নেই।’

ফেসবুকের পক্ষ থেকে BFF পোস্টের নিয়ে সাবধান না করা হলেও, বিভিন্ন সাইবার সুরক্ষা সংক্রান্ত সংস্থা এই ধরনের পোস্ট না করতেই পরামর্শ দিচ্ছে।

#DeleteFacebook না-করে যে উপায়ে সুরক্ষিত রাখবেন ব্যক্তিগত তথ্য…
ফেসবুক তথ্য লিক কাণ্ডের পর অনেকেই সোশ্যাল মিডিয়া নিয়ে বেশ ভীত। মার্ক জুকেরবার্গ নিজে টুইট করে বলছেন, ফেসবুক অ্যাকাউন্ট সকলের ডিলিট করার সময় হয়েছে। #DeleteFacebook টুইটার ট্রেন্ড।

ফেসবুক -এ আপনার ব্যক্তিগত তথ্য লিক হয়ে যাওয়ার সবচেয়ে বড় সম্ভাবনা হল, থার্ড পার্টি অ্যাপ । সোশ্যাল মিডিয়া, বিশেষ করে ফেসবুক-এ প্রচুর থার্ড পার্টি অ্যাপ থাকে, যে সব অ্যাপ-এ ঢুকলেই, গ্রাহকের সব ব্যক্তিগত তথ্য চলে যায় ওই অ্যাপগুলির কাছে। যেমন ক্যান্ডি ক্রাশ গেম, BookMyShow ইত্যাদি। আগে ওই অ্যাপগুলিকে নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে সরাতে হবে। তাহলেই বাঁচা সম্ভব।

কী ভাবে ফেসবুক অ্যাকাউন্ট থেকে সরাবেন থার্ড পার্টি অ্যাপ?

১. নিজের ফেসবুক অ্যাকাউন্ট খুলুন।

২. টুলবারে ডাউন অ্যারো-য় ক্লিক করুন, সেখানে সেটিংস-এ যান।

৩. থার্ড পার্টি অ্যাপগুলির তালিকা চলে আসবে। সিলেক্ট করে ডিলিট করে দিন।

৪. এরপরই একটি X আইকন আসবে, সেটায় ক্লিক করুন।

৫. একটি Popup আসবে, যাতে লেখা থাকবে, আপনার ডেটা রিমুভ করতে অ্যাপ-টির সঙ্গে কী ভাবে যোগাযোগ করবেন। Remove বাটনে ক্লিক করুন।

মনে রাখবেন, আপনি সিলেক্ট করে সব অ্যাপ তুলে দিলেন মানেই কিন্তু আপনার ডেটা মুছে যায়নি। আপনাকে অ্যাপ ডেভেলপারের সঙ্গে কনট্যাক্ট করতেই হবে। অর্থাৎ, ৫ নম্বর পদক্ষেপটি মাস্ট।

http://www.dailynayadiganta.com/detail/news/304515

Comments

comments






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Facebook

Likebox Slider Pro for WordPress